প্রকল্প সমূহ

আবহাওয়া বর্তমান অবস্থা স্বয়ংক্রিয়ভাবে প্রচারের সিস্টেম
বিদেশি নাগরিকদের অনলাইন অনুমতি

মোবাইলে পাবলিক টয়লেটের দিকনির্দেশ


ঢাকায় ২ কোটির বেশি লোকের বসবাস। যে সব মানুষ কাজের জন্য বের হয় তার মধ্যে প্রায় মানুষকেই প্রতিদিন পাবলিক টয়লেট ব্যবহার করতে হয়৷ আর ৯৯ শতাংশ পাবলিক টয়লেট অস্বাস্থ্যকর ও অপরিষ্কার; এবং বলতে গেলে মেয়েদের জন্য পাবলিক টয়লেটের কোন ব্যবস্থাই নাই । এ প্রকল্পে সমাধান হিসাবে ম্যাপ সম্পর্কিত মোবাইল এবং ওয়েব অ্যাপ তৈরী করা হবে। যাতে স্মার্টফোন দিয়ে পাবলিক টয়লেট বা মসজিদ টয়লেটের লোকেশন খুঁজে পাওয়া যাবে। স্মার্ট ফোন না থাকলে SMS-এর মধ্যমে নিকটস্থ লোকেশন পয়েন্ট জানা যাবে।

চিহ্নিত সমস্যা এবং প্রস্তাবিত সমাধান

ঢাকায় ২ কোটির বেশি লোকের বসবাস। যে সব মানুষ কাজের জন্য বের হয় তার মধ্যে প্রায় মানুষকেই প্রতিদিন পাবলিক টয়লেট ব্যবহার করতে হয়৷ আর ৯৯ শতাংশ পাবলিক টয়লেট অস্বাস্থ্যকর এবং অপরিষ্কার। আবার বলতে গেলে মেয়েদের জন্য পাবলিক টয়লেটের কোন ব্যবস্থাই নাই।

পাবলিক টয়লেটের খুঁজে পাওয়ার সমস্যা সমাধান করতে ম্যাপ সম্পর্কিত মোবাইল এবং ওয়েব অ্যাপ তৈরী করা হবে। যেখানে সকল পাবলিক টয়লেট এবং মসজিদ টয়লেটের লোকেশন পয়েন্ট থাকবে৷ যাদের স্মার্ট মোবাইল নাই তারা SMS এর মধ্যমে নিকটস্থ লোকেশন পয়েন্ট জানতে পারবে৷ টয়লেটের বর্তমান অবস্থা ব্যবহারকারীরা মতামত বা রিভিউ দিতে পারবে অ্যাপের মাধ্যমে৷